1. info@doinikvhorerdhani.com : বার্তা বিভাগ : বার্তা বিভাগ
  2. admin@doinikvhorerdhani.com : admin :
বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪, ০৫:৩৬ অপরাহ্ন

ট্যুরিস্ট পুলিশ পর্যটকদের মাঝে আস্থার জায়গা তৈরি করছে, বলেছে – আইজিপি

স্টাফ রিপোর্ট
  • আপডেট টাইম : সোমবার, ২৫ সেপ্টেম্বর, ২০২৩
  • ৮৪ বার পঠিত

সূএ তথ্য মতে জানায় – ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ, বাংলাদেশ চৌধুরী আবদুল্লাহ আল – মামুন বিপিএম (বার), পিপিএম বলেছে, ট্যুরিস্ট পুলিশ পর্যটকদের মাঝে আস্থার জায়গা তৈরি করছে। তিনি বলে, আমরা একসময় ট্যুরিস্ট পুলিশের প্রয়োজন অনুভব করিনি। এখন আমরা বুঝতে পারছি ট্যুরিস্ট পুলিশের প্রয়োজনীয়তা রয়েছে।

তিনি সোমবার সকালে রাজধানীতে ট্যুরিস্ট পুলিশ হেডকোয়ার্টার্সে “কমবেটিং ফিউচার চ্যালেঞ্জস ইন ট্যুরিজম সিকিউরিটি : বাংলাদেশ ট্যুরিস্ট পুলিশ পারস্পেকটিভ” শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্য রাখে। ট্যুরিস্ট পুলিশের অতিরিক্ত আইজিপি হাবিবুর রহমান বিপিএম (বার), পিপিএম (বার) এঁর সভাপতিত্বে সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মোঃ মাসুদুর রহমান। মূল প্রবন্ধের ওপর আলোচনায় অংশ নেয় বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের সাবেক সিইও জাবেদ আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. সন্তোষ কুমার দেব, হোটেল ইন্টারকন্টিনেন্টাল, ঢাকা’র জেনারেল ম্যানেজার অশ্বিনি নায়ার (Ashwani Nayar), বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের গভর্নিং বডির সদস্য মনোয়ারা হাকিম আলী এবং টোয়াব প্রেসিডেন্ট ও বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের গভর্নিং বডির সদস্য শিবলুল আজম কোরাশী প্রমুখ। ধন্যবাদ জ্ঞাপন করে ট্যুরিস্ট পুলিশের ডিআইজি মোঃ আবু কালাম সিদ্দিক। আইজিপি বলে, মাননীয় প্রধানমন্ত্রী ইন্ডাস্ট্রিয়াল পুলিশ গঠনের পর শিল্পখাতে বিশৃঙ্খল পরিস্থিতি থেকে একটি  শিল্পানুকূল পরিবেশ তৈরী হয়েছে। তেমনিভাবে ট্যুরিস্ট পুলিশ গঠনের ফলে পর্যটন খাতে ব্যাপক পরিবর্তন এসেছে।

তিনি বলে, দেশে স্থিতিশীল আইন-শৃঙ্খলা পরিস্থিতি বিরাজ করায় বিনিয়োগবান্ধব পরিবেশ তৈরি হয়েছে। মানুষের আয় বাড়ছে। আমাদের পর্যটন খাতও বিকশিত হচ্ছে। পুলিশ প্রধান বলে, প্রযুক্তির বিকাশের ফলে আমরা এগিয়ে যাচ্ছি। পুলিশের প্রতি মানুষের প্রত্যাশা বেড়েছে। মানুষের প্রত্যাশা অনুযায়ী দায়িত্ব পালনে বাংলাদেশ পুলিশ সংকল্পবদ্ধ। মূল প্রবন্ধকার বলে, পর্যটন একটি বিকাশমান খাত। উক্ত খাতের ৯৫ ভাগ অভ্যন্তরীণ পর্যটক এবং ৫ ভাগ বিদেশি পর্যটক। পর্যটন খাতকে শক্তিশালী করতে হলে অভ্যন্তরীণ পর্যটকদের নিরাপত্তা এবং সুযোগ – সুবিধা তৈরী করতে হবে। পর্যটন এলাকার নিরাপত্তা প্রদান এবং পর্যটকদের মধ্যে নিরাপত্তাবোধ তৈরী করতে পারলে উক্ত খাতের দ্রুত বিকাশ ঘটবে। তিনি বলে, সীমাবদ্ধতা থাকার পরও ট্যুরিস্ট পুলিশ পর্যটকদের নিরাপত্তা প্রদানের ক্ষেত্রে সচেষ্ট রয়েছে। অনুষ্ঠানের আলোচকগণ ট্যুরিস্ট পুলিশের জনবল বাড়ানো এবং অধিক্ষেত্র সম্প্রসারণের ওপর গুরুত্বারোপ করে। সভাপতির বক্তব্যেয় ট্যুরিস্ট পুলিশের অতিরিক্ত আইজিপি হাবিবুর রহমান বিপিএম (বার), পিপিএম (বার) বলে, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পর্যটন শিল্পকে গড়ে তুলতে জোর দিয়েছেন। তাঁরই ধারাবাহিকতায় ট্যুরিস্ট পুলিশ কার্যক্রম শুরু করে। আইজিপি ট্যুরিস্ট পুলিশ হেডকোয়ার্টার্স এবং কমান্ড অ্যান্ড অপারেশন কন্ট্রোল রুম উদ্বোধন করে। ‌তিনি ট্যুরিস্ট হেল্প লাইন কার্যক্রম উদ্বোধন করে। ২৪ ঘন্টা’র জন্য চালু উক্ত হেল্পলাইনের মাধ্যমে দেশী – বিদেশী পর্যটকরা +৮৮০১৩২০২২২২২২ এবং +৮৮০১৮৮৭৮৭৮৭৮৭ নম্বরে কল করে সহায়তা পাবে। এখানে পর্যটকরা যেকোনো অভিযোগ জানাতে পারবে। এছাড়াও, পুলিশ সদস্যরা পর্যটকদের কিভাবে সেবা প্রদান করবেন সে সম্পর্কিত তথ্য সম্বলিত ‘ট্যুরিস্ট পুলিশ হ্যান্ডবুক’ এঁর মোড়ক উন্মোচন করা হয়।

ক্যালেন্ডার বাংলা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর

মেসার্স ন্যাশনাল সময়ের কণ্ঠ কোম্পানি

প্রকাশক ও চেয়ারম্যান  মোঃ বোরহান হাওলাদার জসিম 
Design By Raytahost