1. info@doinikvhorerdhani.com : বার্তা বিভাগ : বার্তা বিভাগ
  2. admin@doinikvhorerdhani.com : admin :
মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪, ০৮:৫১ পূর্বাহ্ন

গাজীপুর জেলা সদর ভূমি সেবা অনলাইনে সকল সুযোগ সুবিধা পাবেন সাধারণ জনগণ

মোঃ সাইফুল ইসলাম গাজীপুর জেলা
  • আপডেট টাইম : রবিবার, ৮ অক্টোবর, ২০২৩
  • ৩৬৬ বার পঠিত

গাজীপুর থেকে তথ্য মতে জানা যায় সদর উপজেলা ভূমি অফিসের কর্মচারী কর্মকর্তাগণ রোববার বিভিন্ন গণমাধ্যমকে ডেকে এই তথ্যগুলো দেন যাহা নিচে আছে।

গাজীপুর জেলা সদর উপজেলা ভুমি অফিসে ই-নামজারী জমাখারিজে অনলাইনে সকল সুযোগ সুবিধা পাচ্ছেন সদর উপজেলার সাধারণ জনগণ। গাজীপুর জেলা সদর উপজেলা সহকারী ভুমি কমিশনার বলেন, বর্তমান সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০২১ সালে ডিজিটাল বাংলাদেশ ও ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ গড়ার প্রত্যয় বাস্তবায়নের সর্বাগ্রে রয়েছে ভূমি মন্ত্রণালয়। ভূমি মন্ত্রণালয়ের নির্দেশনা ও জেলা প্রশাসক, গাজীপুর আবুল ফাতে মো: সফিকুল ইসলাম ও উপজেলা নির্বাহী অফিসার, গাজীপুর সদর সৈয়দ মোরাদ আলীর প্রত্যক্ষ তত্বাবধানে উপজেলা ভূমি অফিস গাজীপুর সদর ভূমি সংক্রান্ত সকল সেবা বিনা হয়রানিতে জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে নিরলস কাজ করে যাচ্ছে। গত ১ বছরের আগে নামজারীর গড় নিষ্পতি দিন ছিল ৯৩, বর্তমানে ২৮ দিনের মধ্যে ই-নামজারী সম্পন্ন করা হচ্ছে। গত ১ বছরে মোট মিস কেসের সংখ্যা ৮০০ থেকে নামিয়ে ৫০০ নেওয়া হয়েছে। মিসকেস, সীমানা নির্ধারণী, মামলা, করণিক ভুল সংশোধনের মামলা, দেওয়ানী আদালতের আদেশ মোতাবেক রেকর্ড সংশোধনের মামলা সহ অন্যান্য বিবিধ মামলা
সুচারুভাবে নিষ্পত্তির জন্য সপ্তাহ 8 দিন শুনানী গ্রহণ করা হচ্ছে। গতমাসে মোট ১৩৯৮ জন ব্যক্তির শুনানী গ্রহণ করা হয়েছে। বর্তমানে গাজীপুর সদর উপজেলা ভূমি অফিসের আওতায় থাকা সাধারণ জনগণের ভূমি সংক্রান্ত সেবা সহজীকরণে এবং জনগণের আস্থা অর্জনে উপজেলা ভূমি অফিস, গাজীপুর সদর এর প্রত্যেক সরকারী কর্মচারীরা দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ।
এবিষয় গাজীপুর সদর উপজেলা ভূমি অফিসে একদিন আগত গ্রাহক ভুরুলিয়া পৌর ভুমি এলাকার শাহনাজ এর ছেলে সাইফুল এর সাথে কথা হয় তিনি জানান তার নিজের নামজারী নং ৭৩২১/২৩-২৪ জমাখারিজের শুনানীর জন্য ভূমি মন্ত্রণালয় হতে ফোন পেয়ে শুনানীতে অংশগ্রহনের জন্য এসেছেন, তিনি বলেন শুনানীতে অংশগ্রহণ করে আসলাম। এ অফিসের কর্মকর্তা ও কর্মচারীরা আন্তরিকতার সাথে সহযোগিতা করেছেন। সদর উপজেলার শিমুলতলী এলাকার ব্যাংক কর্মকর্তা সফিজ উদ্দিনের সাথে কথা হয় তিনি জানান তার নিজ নামীয় নামজারী নং ৮২১৮/২৩-২৪ ও ৮২১৯/২৩-২৪ জমাখারিজের শুনানীতে অংশগ্রহনের জন্য ভূমি অফিসে এসেছেন, নামজারী জমাখারিজ করতে কোন হয়রানি শিকার হয়েছেন কি না জানতে চাওয়া হলে তিনি বলেন ই-নামজারী আবেদন করতে পারলেই আবেদন কোথায় কার কাছে পেন্ডিং রয়েছে তা জানা যায় এবং ভূমি মন্ত্রণালয় হতে ফোন কল এর মাধ্যমে শুনানীতে অংশগ্রহনের জন্য বলা হয়। আমি শুনানীতে অংশগ্রহন করেছি ভূমি অফিসের কর্মকর্তা ও কর্মচারী কর্তৃক সহযোগিতা পেয়েছি। অফিসে আগত লোকজনের সাথে কথা বলে জানা যায়, নামজারী অনুমোদনের পরেই আবেদনের উল্লেখিত মোবাইল নাম্বারে ম্যাসেজ চলে যায় এবং অনলাইন থেকে সরকারী ফি জমা দিয়ে ডিসিআর গ্রহণ করা যায়।ভূমি অফিসে নগদ টাকা পয়সা দিতে হয় না। ভূমি অফিস ঘুরে দেখা গেল ভূমি অফিসে কোন সেবা কি ভাবে গ্রহন করতে হয় তা রঙ্গিন লিফলেট ও ব্যানারের মাধ্যমে প্রদর্শন করা হয়েছে। সহকারী কমিশনার ভূমি কক্ষের প্রবেশ পথে দেখা যায় প্রত্যেক রবিবারে জনসাধারনের সাক্ষৎকার, সোম, মঙ্গল, বুধবারে মিস কেসের শুনানী ও নামজারী আপত্তি শুনানী, বৃহস্পতিবারে সীমানা নির্ধারনের শুনানীর বোর্ডে প্রদর্শিত রয়েছে। মিস কেসের শুনানীতে অংশগ্রহনকারী পক্ষগন জানান বিগত করোনার সময়ে শুনানী গ্রহন না হওয়াতে অনেক মিস কেস পেন্ডিং রয়েছে। বর্তমান এসিল্যান্ড দ্রুত রায় প্রদান করছেন। ভূমি অফিস মারফত জানা যায় প্রভাবশালী মহলের অবৈধ দখল হতে সরকারী খাস জমি উদ্ধার, পাবলিক ইজমেন্ট আছে এমন ভূমি হতে অবৈধ দখল অপসারন, অর্পিত সম্পত্তির একসনা ইজারা ফি আদায়, হাট বাজারের চান্দিনা ভিটি হতে একসনা ইজারা ফি আদায় করেন। জনসাধারনকে দ্রুততার সাথে সেবা প্রদান করা হয়ে থাকে।
নিচে ই-সেবা নামজারীর আবেদনের কি ভাবে করবেন তা তুলে ধরা হলো,

নিজের ই-নামজারী আবেদন নিজেই কিভাবে করব ?

নিচের ধাপগুলো অনুসরন করতে বলা হয়
land.gov.bd ওয়েবসাইটে গিয়ে ই-নামজারী নির্বাচন করুন,
নামজারী আবেদন অপশনটি নির্বাচন করুন।
ঘোষনা অংশের নির্ভুল তথ্য দিন
জমির তফসিল ও গ্রহীতার তথ্য দিন
আবেদন গৃহীত হলে আবেদনের সর্বশেষ অবস্থা জানতে land.gov.bd ওয়েবসাইটে গিয়ে ই-নামজারী নির্বাচন করুন
আবেদন জমা প্রদানের জন্য ৭০ টাকা জমা দিন,
বিকাশ পেমেন্ট করুন। পেমেন্ট অপশনে ইন্টারনেট ব্যাংকিং অপশন নির্বাচন করুন, দাতার তথ্য প্রয়োজনীয় কাগজপত্র সংযুক্ত করুন, আবেদনের সর্বশেষ অবস্থা অপশনটি নির্বাচন করুন। আবেদন নাম্বারসহ প্রয়োজনীয় চাহিত তথ্যদিন,
যার কাছে বর্তমান আবেদনটি আছে তার নাম ও ফোন নাম্বার পাবেন, খসড়া খতিয়ানটি দেখতে পাবেন,
খসড়া খতিয়ানে কোন ত্রুটি থাকলে তা সংশোধনের জন্য “খতিয়ানে করণিক ভূল সংশোধন” অপশনটি নির্বাচন করুন।
১১০০ টাকা ডিসিআর ফি পরিশোধ করুন।
আপনার সুবিধারজনক পেমেন্ট গেটওয়ে নির্বাচন করুন( বিকাশ,রকেট, নগদ,উপায়)
ইন্টারনেট ব্যাংকিং অপশনটি নির্বাচন করে অগ্রসর বাটনে ক্লিক করুন।
কি সংশোধন করতে চান তার বিস্তারিত ব্যাখ্যা লিখুন এবং দালিলিক প্রমাণ সংযুক্ত করুন
খতিয়ানটি সঠিক থাকলে এবং আবেদন মঞ্জুর হওয়ার মেসেজ পেলে ডিসিআর ফি আপশনটি নির্বাচন করুন৷
অনলাইনে নিজের ভূমি উন্নয়ন কর নিজেই কিভাবে দিব ? নিচের ধাপ সমূহ অনুসরন করুন।
ধাপ ১: ভূমি মন্ত্রণালয়ের ওয়েবসাইটে রেজিস্টার
ধাপ ২: প্রোফাইল সেটিং
ধাপ ৩: খতিয়ান আপলোড করুন
ধাপ ৪: হোল্ডিং ও ভূমি উন্নযন করের তথ্য
ধাপ ৭: খাজনা রশিদ ডাউনলোড
ধাপ ৬: ই-পেমেন্ট করুন বিকাশে
ধাপ ৫: অনলাইন পেমেন্ট অপশন সিলেক্ট পেমেন্ট।
প্রচারে উপজেলা ভূমি অফিস গাজীপুর সদর, গাজীপুর। সময়ের অনুসন্ধানে চোখ রাখুন

ক্যালেন্ডার বাংলা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর
Design By Raytahost