1. info@doinikvhorerdhani.com : বার্তা বিভাগ : বার্তা বিভাগ
  2. admin@doinikvhorerdhani.com : admin :
বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪, ০৬:০৮ অপরাহ্ন

বিবিএস’র সঙ্গে বৈঠক শর্ত পূরণ করায় আইএমএফ সন্তুষ্ট

সংবাদদাতা নামঃ
  • আপডেট টাইম : মঙ্গলবার, ১০ অক্টোবর, ২০২৩
  • ৬৯ বার পঠিত

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) সঙ্গে বৈঠকে নতুন কোনো শর্ত বা পরামর্শ দেওয়া হয়নি আইএমএফ-এর পক্ষ থেকে। বরং আইএমএফ-এর প্রথম মিশনে দেওয়া সংস্কারমূলক ৩ শর্তের সব পূরণ করায় ধন্যবাদ জানানো হয়েছে সংস্থার কর্মকর্তাদের। সোমবার রাজধানীর আগারগাঁওয়ে বিবিএস কার্যালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

এ প্রসঙ্গে জানতে চাইলে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) মহাপরিচালক মো. মতিয়ার রহমান যুগান্তরকে বলেন, আমরা আইএমএফ-এর শর্ত মেনেই কাজ করেছি। সুতরাং তাদের নতুন করে কিছু বলার ছিল না। শর্তমতো সব সংস্কার বাস্তবায়নের বিষয়গুলো আইএমএফ আগে থেকেই জানত। এরপরও রুটিন বৈঠকের অংশ হিসাবে তারা এসেছেন।

আইএমএফ-এর শর্ত তিনটি ছিল-মূল্যস্ফীতি বা কনজিউমার প্রাইস ইনডেক্স (সিপিআই) নির্ণয় পদ্ধতিতে কিছু পরিবর্তন আনা। শর্ত মেনে মূল্যস্ফীতির ভিত্তি বছরের পরিবর্তন আনা হয়েছে। গত এপ্রিল থেকে ২০২১-২২ বছরকে ভিত্তি বছর ধরে হিসাব করা হচ্ছে মূল্যস্ফীতি।

এর আগ পর্যন্ত ২০০৫-০৬ অর্থবছরকে ভিত্তি বছর ধরে এই হিসাব করা হতো। পাশাপাশি পণ্য এবং সেবার সংখ্যাও বাড়ানো হয়েছে। ভোক্তা মূল্যসূচকে ৭৪৯ ধরনের ৩৮৩ আইটেমের পণ্যকে অন্তর্ভুক্ত করা হয়েছে। আগে ৪২২টি পণ্যের বাজারদর হিসাব করা হতো।

আইএমএফ-এর দ্বিতীয় শর্ত ছিল-মোট দেশজ উৎপাদনে (জিডিপি) প্রান্তিকভিত্তিক প্রতিবেদন প্রকাশ করা। এ ব্যাপারে কাজ শেষের দিকে।

তৃতীয় শর্ত ছিল-স্বাধীনতার পর থেকে বিগত ৫০ বছরে বাংলাদেশের প্রবৃদ্ধি অর্জনের ধারাবাহিক তথ্য প্রকাশ। এ ব্যাপারেও সব প্রস্তুতি সম্পন্ন হওয়ার কথা জানানো হয়েছে।

ক্যালেন্ডার বাংলা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর

মেসার্স ন্যাশনাল সময়ের কণ্ঠ কোম্পানি

প্রকাশক ও চেয়ারম্যান  মোঃ বোরহান হাওলাদার জসিম 
Design By Raytahost