1. info@doinikvhorerdhani.com : বার্তা বিভাগ : বার্তা বিভাগ
  2. admin@doinikvhorerdhani.com : admin :
মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪, ০৬:৩৯ অপরাহ্ন

ফুলবাড়ীতে আমন মৌসুমে বাম্পার ফলনের সম্ভাবনা

সংবাদদাতা নামঃ
  • আপডেট টাইম : রবিবার, ২২ অক্টোবর, ২০২৩
  • ১৪১ বার পঠিত

মোঃ জাহাঙ্গীর আলম,স্টাফ রিপোর্টার।।

চলতি আমন মৌসুনে দিনাজপুর জেলার ফুলবাড়ি উপজেলায় আমন মৌসুমে উপজেলার কৃষকগন বাম্পার ফলনের স্বপ্ন দেখছেন। উপজেলায় মোট আঠারো হাজার একশ নব্বই হেক্টর জমি আমন ধান আবাদের আওতায় এসেছে। এবারে উপজেলায় সর্বোচ্চ ফলনের সম্ভাবনা আছে বলে ধারনা করছেন উপজেলা কৃষি অফিস ও সাধারণ কৃষকেরা। এবারের আমন মৌসুমে উপজেলার ক্ষুদ্র ও প্রান্তীক কৃষক সহ অন্যান কৃষকগনকে সরকারি প্রনোদনাসরুপ কৃষি অফিস বীজ ও সার বিতরন করেন এবং উপজেলা কৃষি কর্মকর্তা রুম্মান আকতারের দিক নির্দেশনায় উপজেলার সকল ইউনিয়নে কর্মরত ব্লক সুপারভাইজার গন কৃষকের দোরগোড়ায় গিয়ে যথাসময়ে তত্বাবধান করেন, যার ফলশ্রতিতে এবারের এই বাম্পার ফলনের সম্ভাবনা বাস্তবায়ন হওয়ার দ্বারপ্রান্তে উপনিত হয়েছে। উপজেলার কৃষকগন, কৃষি অফিস সহ সাধারণ মানুষ মনে করছেন যদি কোনপ্রকার প্রাকৃতিক দুর্যোগ না আসে তবে এই মৌসুমে আমনের বাম্পার ফলনের সম্ভাবনা অর্জিত হবে।
গত ২০২২-২৩ অর্থ বছরে দিনাজপুরের ফুলবাড়ি উপজেলা কৃষি অফিস সরকারি কৃষি প্রনোদনা কর্মসূচীর আওতায় বিনামূল্যে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে কৃষি প্রণোদনা ফসলভিত্তিক বীজ ও রাসায়নিক সার বিতরণের করেন ১৫০১০ জন কৃষকের মাঝে।
প্রতিজন কৃষকের মাঝে বিতরণকৃত উপকরণের মধ্যে রয়েছে। খরিফ-২০২২-২৩ অর্থ বছরের মৌসুমে মাসকলাই প্রণোদনা কর্মসূচী,৬০জন কৃষকের মাঝে ৫ কেজি বীজ ও ১৫ কেজি সার বিতরন করেন।
সরিষা ৩২১০জন কৃষকের মাঝে ১কেজি বীজ ও ২০ কেজি সার বিতরন করেন। ৭০০জন কৃষকের মাঝে ২০ কেজি গম ২০ কেজি সার বিতরন করেন। এছাড়াও নিয়মতান্ত্রিক ভাবে ভুট্টা, সুর্জমুখী,পেঁয়াজ,মুগডালের বীজ ও সার বিতরন করেন। তাছাড়া গত বোরো মৌসুমে উফশী ও হাইব্রিড জাতের বীজ ও সার ৭৪২০ জন কৃষকের মাঝে বিতরন করেন। এবং ২০২২-২৩ অর্থ বছরে পাট ও উফশী আউশ ধানের বীজ ও সার ১৭৫০ জন কৃষকের মাঝে বিতরন করেন। সর্বশেষ আমন মৌসুমে উফশী ও হাইব্রিড জাতের ধান এবং সার ১০১০ জন কৃষকের মাঝে বিতরন করেন। সরকারি প্রনোদনা কর্মসূচীর আওতায় ২০২২-২৩ অর্থবছরে সর্বমোট ১৫০১০ জন কৃষকের মাঝে বীজ ও রাসায়নিক সার বিতরন করেন ফুলবাড়ি কৃষি অফিস। উপজেলার সকল ইউনিয়ন পরিষদের মাধ্যমে প্রনোদনা পাওয়ার উপযোগী কৃষক গনের তালিকা প্রনয়ণ করা হয়,
সবমিলিয়ে ফুলবাড়ি উপজেলা কৃষি কর্মকর্তা রুম্মান আকতারের তত্বাবধান ও ঐকান্তিক প্রচেষ্টায় এবার আমন আবাদে বাম্পার ফলনের স্বপ্ন দেখছেন অত্র উপজেলার কৃষকগন।

ক্যালেন্ডার বাংলা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর
Design By Raytahost