1. info@doinikvhorerdhani.com : বার্তা বিভাগ : বার্তা বিভাগ
  2. admin@doinikvhorerdhani.com : admin :
বুধবার, ১৭ জুলাই ২০২৪, ০৫:১১ পূর্বাহ্ন

মোংলা কোস্টগার্ড কর্তৃক চলছে জাটকা নিধন প্রতিরোধ অভিযান

মডেল সাংবাদিক ঐক্য ফোরাম
  • আপডেট টাইম : সোমবার, ৬ নভেম্বর, ২০২৩
  • ১১৪ বার পঠিত

ওমর ফারুক : মোংলা কোস্টগার্ড কর্তৃক চলছে জাটকা নিধন অভিযান ২০২৩। ইলিশের প্রধান প্রজনন মৌসুম ‘মা’ ইলিশ রক্ষায় ২২ দিনের নিষেধাজ্ঞা শেষে এবার শুরু হয়েছে জাটকা আহরণের নিষেধাজ্ঞা। দেশের ইলিশ সম্পদ উন্নয়নে জাটকা সংরক্ষণে চলতি মাসের ১ তারিখ থেকে আগামী বছরের ৩০ জুন পর্যন্ত নদীতে এই নিষেধাজ্ঞা চলবে। এই আট মাসে জাটকা আহরণ, পরিবহন, মজুদ এবং বিক্রয়ের বিরুদ্ধে কঠোর থাকবে কোস্টগার্ড। সোমবার (৬ই নভেম্বর) সকাল থেকে পশুর নদীতে অভিযান শুরু করেছে তারা।

কোস্টগার্ড পশ্চিম জোনের অপারেশন কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার তারেক আহমেদ জানান, ইলিশ বাংলাদেশের একটি জাতীয় সম্পদ এবং দেশের অর্থনৈতিক উন্নয়নে এ সম্পদের ভূমিকা অপরিসীম। দেশের এ অমূল্য সম্পদ রক্ষার্থে ১ নভেম্বর ২০২৩ থেকে ৩০ জুন ২০২৪ পর্যন্ত সর্বমোট ০৮ মাস জাটকা আহরণ, পরিবহন, মজুদ এবং বিক্রয় নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। দেশে সরকারের এ যুগান্তকারী সিদ্ধান্ত বাস্তবায়নের লক্ষ্যে বাংলাদেশ কোস্ট গার্ড পশ্চিম জোন বিগত বছরের ন্যায় সকল স্টেশন, আউটপোস্ট সমূহে জাটকা নিধন প্রতিরোধ অভিযান-২০২৩ উপলক্ষ্যে টহল কার্যক্রম পরিচালনা হচ্ছে।

এ প্রেক্ষিতে কোস্ট গার্ড পশিম জোন কর্তৃক পিরোজপুরের ভান্ডারিয়া এবং নেসারাবাদে দুটি অস্থায়ী কন্টিনজেন্ট মোতায়েন করা হয়েছে। কোস্টগার্ড পশ্চিম জোনের আওতাধীন এলাকার নদী বন্দর সমূহে নৌযান চলাচল স্বাভাবিক রাখার নিমিত্তে কোস্টগার্ড পশ্চিম জোনের অধীনস্থ সকল স্টেশন, আউটপোস্ট সমূহের লঞ্চ,খেয়া, ফেরি ঘাট সমূহে নিরাপত্তা টহল প্রদান এবং সন্দেহজনক ব্যক্তি ও বোট, নৌযান সমূহে তল্লাসী করা হচ্ছে। এ সকল বিষয়ে কোস্টগার্ডের টহল ২৪ ঘন্টা অব্যাহত আছে এবং থাকবে।

ক্যালেন্ডার বাংলা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরীর আরো খবর
Design By Raytahost